সম্ভাষণ
- ইফতেখার হোসেন - আবেগসন্তের বাক্যনেশা ১২-০৫-২০২৪

শিক্ষা যেথায় খেলা তোমার
যাও সেথা বার বার,
দামি কাগজ আর বিনিময়ে শিক্ষা
এ যদি হয় জ্ঞানের দীক্ষা
শিক্ষা রবে কোথায়?
তবে হবে সেটি খাদ্যবস্তু
উদর-পূর্তি যেথায়।

পুছি শিক্ষার মাহাত্ম্য কোথায়?
জ্ঞানে না ক্ষুৎপিপাসায়,
বলেছিলেন মহাগুরুগণ বহু আশায়
রেখেছেন কজন।

দেখ,আজো তারা ছুটছে কালের পিছু
শিক্ষা দিয়ে হয় যদি কিছু,
চলে বিলাসিতার খাত;
কানে কান শুনিয়ে
প্রাণের দোলার নর্তকির আর
লুটে পুটে যত ভাত।

বলি তোরা করিসনে আর সমাধান,
তাতেই পাবি শিক্ষার শক্তি
যাতে করেছিস গলাধকরণ অবসান।

বিদ্যাআলয়ের বিদ্যা দেবে সুখশ্রী
করে পণ,ছুটে রঙিন কাগজ পিছু সারাক্ষণ,
এই আরশে ভাবিয়া জীবন,
আশীর্বাদ নয়কো আশা সুখ-প্রবণ;
দিন রাত্রি এক করে উজারে সবি,
সক্ষম যদি চেষ্টায় রত
তনমন খুলে হৃদোচ্চারণে ব্রত,
ব্রত মানুষ হবি।

তত্ত্বজ্ঞানী পুছে বাক্য
গুনি জনে জিজ্ঞাসে সুরে
দীক্ষা দ্বারা করবি বেটা কি?
উত্তরে হেসে ভ্রাতা বলে,
ক্ষুৎপিপাসা মিটিয়ে তব
খাঁটি তেলে দেবো ঘি।

যদি এমনি হয় তবে
দীক্ষা গেল বৃথা,
দীক্ষা ফেলে তব পূর্ব মতে চলতি,
চলতো যেমনি গুহামানবে যথা-তথা।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।